Thursday, August 25, 2011

Bengali poem - Klanti

ক্লান্তি 


ক্লান্ত আমার চোখের পাতা 
হাজার বছরের ঘুম,
তোমার স্নিগ্ধ কোল, ঠিক যেন 
গাছের পাতার ছায়া,
ঝরে পড়া কুড়ির বিছানা. 
ঘুম ভাঙবার খেলা. 
নকশাল বাড়ি, সিঙ্গুর, মাওবাদীর 
গোলাবারুদ, অসমাপ্ত প্রেমের যবনিকা!

অস্বস্তি, আমার চোখের পাতায় 
স্বপ্ন গুলি এলোমেলো, 
চড়িয়ে ছিটিয়ে রাখা, কোন এক তাসের দেশ!
এক গ্রাম ঘুম, এক চিলতে সুখ. 
ক্লান্ত আমার পায়ের পাতা,
ঠাই দাও, নিজের ছায়ার আড়ালে!
বন্ধুকবাজ, গুলিবিদ্ধ আমার অসহায় ঘুম!

ভালবাসা নয়, আজ তুমি নাটোরের বনলতা 
অন্য কবির, এঠো প্রেম.
পরিবর্তনের খোলসে, ঝলসানো মুখোশ. 
সাদা পোশাকের পুলিশ, আমার রক্তের রং লাল,
তোমার? সবুজ! 
ঠান্ডা, শীতল, ভাবলেশহীন. 
কালনাগিনী তোমার প্রতিশ্রুতি 
লখিন্দরের শুকনো লাশের,
গন্ধ! তোমার গায়ের মধ্যে.
মরণ ঘুম, আজ আমার চোখের কনে 
বারুদের তোষকে মোড়া, 
বিছানা! 

ঘাসের উপর আজ আমি আর শুই না. 
কাঁটার মত, তীক্ষ্ণ 
সবুজ ঘাস. 
রক্ত মাখানো আমার ঘুম 
খোলা বাতাসের তলায়,
ক্লান্তি আমার চোখের পাতায় 
শহস্র পতাকায় মোড়া,
আমার স্বপ্নের লাশ! 


No comments:

Post a Comment

Photo Gallery

Photo Gallery